মেনু নির্বাচন করুন

দর্শনীয় স্থান

ক্রমিক নাম কিভাবে যাওয়া যায় অবস্থান
সুন্দরবন ঢাকা হতে বাস যোগে শ্যামনগর উপজেলা হয়ে মুন্সিগঞ্জ বাস ষ্ট্যান্ড অথবা বুড়িগোয়ালিনির নীললডুমুর হতে ফরেষ্ট অফিস হতে পাস গ্রহন করে নৌকা অথবা ট্রলার যোগে সুন্দববনে গমন।
কপোতাক্ষ নদ উপজেলা থেকে গরুঘাটার মোর থেকে মোটর সাইকেল কিংবা নসিমন যোগে যাওয়া যায়।
রাজা সীতারাম এর রাজপ্রাসাদ মাগুরা সদর হতে ২৮ কি.মি. দূরে মহম্মদপুর উপজেলায় রাজাবাড়ী নামক স্থানে রাজা সীতারাম রায়ের বাড়িটি অবস্থিত। মহম্মদপুর বাস স্ট্যান্ড হতে আধা কিলোমিটার উত্তরে পাকা রাস্তার পার্শ্বে রাজবাড়ির অবস্থান। রিক্সা, ভ্যান অথবা পায়ে হেটে যাতায়াত করা যায়।
হজরত পীর মোকাররম আলী শাহ (র:) এর দরগাহ মাগুরা জেলা শহর হতে ০৭ কিলোমিটার পশ্চিমে মাগুরা-ঝিনাইদহ বিশ্বরোডে ইছাখাদার ডান দিকে নবগঙ্গা নদীর তিরে হজরত পীর মোকাররম আলী শাহ (র:) এর দরগাহ অবস্থিত। বাস, টেম্পু ও ভ্যানযোগ যাতায়াত করা যায়।
ভাতের ভিটা মাগুরা জেলা শহর হতে প্রায় ১২ কিলোমিটার দক্ষিণে মঘি ইউনিয়নে ফটকী নদীর তীরে টিলা গ্রাম অবস্থিত। যশোর-মাগুরা সড়কে বাস ও ভ্যানযোগ যাতায়াত করা যায়।
নেংটা বাবার আশ্রম মাগুরা জেলা শহর হতে প্রায় ০১ কিলোমিটার পূর্বদিকে নবগঙ্গা নদীর দক্ষিণ তীরে অবস্থিত। রিক্সা ও ভ্যানযোগ যাতায়াত করা যায়।
সিদ্ধেশ্বরী মঠ মাগুরা শহর হতে ৩ কি.মি. উত্তরে আঠারখাদা গ্রামে নবগংগা নদীর তীরে সিদ্ধেশ্বরী মঠ। টেম্পু, রিক্সা ও ভ্যানযোগে যাতায়াত করা যায়।
শ্রীপুর জমিদার বাড়ী মাগুরা সদর হতে উত্তরে ১৫ কি.মি. উত্তরে শ্রীপুর উপজেলা সদরে জমিদার বাড়ী অবস্থিত। মাগুরা হতে বাসযোগে শ্রীপুর স্ট্যান্ডে নেমে ১ কি.মি. শ্রীপুর-সাচিলাপুর রাস্তায় গেলে বামপার্শ্বে জমিদার বাড়ী।
মদনমোহন মন্দির মাগুরা জেলা শহর হতে মাগুরা-নড়াইল সড়কে প্রায় ১৪ কিলোমিটার পূর্ব দক্ষিণ কোণে শত্রুজিৎপুর গ্রামে নবগঙ্গা নদীর তীরে মদনমোহন মন্দিরটি অবস্থিত। বাস, টেম্পু ও ভ্যানযোগ যাতায়াত করা যায়।
১০ সুলতান কমপ্লেক্স, নড়াইল ঢাকা থেকে সড়ক পথে আরিচা ফেরী পার হয়ে নড়াইল সদর ।
১১ বাঁধা ঘাট ঢাকা থেকে সড়ক পথে আরিচা ফেরী পার হয়ে নড়াইল সদর ।
১২ মিয়ার দালান
১৩ বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ কমপ্লেক্স ঢাকা থেকে সড়ক পথে আরিচা ফেরী পার হয়ে কালনা ফেরি ঘাট হয়ে নড়াইল সদর আসতে চন্ডিবরপুর ইউনিয়নের নুর মোহাম্মদনগর। ঢাকা থেকে সড়ক পথে দুরত্ব ৩১০ কিঃমিঃ সময়-৫/৬ ঘন্টা।
১৪ মুক্তিযোদ্ধা গণ কবর চুয়াডাঙ্গা জেলা শহর থেকে বাস যোগে জীবননগর তারপর জীবননগর থেকে ৯ কিঃ মিঃ পাকারাস্তা রিকসা বা ভ্যান যোগে উথলী ইউনিয়নের মাধবখালী বটতলা হয়ে মাধবখালী মুক্তিযোদ্ধা কবরস্থান যেতে হয় ।
১৫ শরৱচন্দ্রের স্মৃতি বিজড়িত- কাশীপুর জমিদার বাড়ী চুয়াডাঙ্গা জেলা শহর অথবা জীবননগর উপজেলা থেকে বাস যোগে উথলী ইউনিয়নের সন্তোষপুর বাসস্ট্যান্ড তারপর সন্তোষপুর বাসস্ট্যান্ড থেকে ৭ কিঃ মিঃ পাকারাস্তা ভ্যান যোগে কাশিপুর জমিদার বাড়ী যেতে হয় ।
১৬ চিত্রা রিসোর্ট, সীমাখালী, নড়াইল। ঢাকা থেকে সড়ক পথে আরিচা ফেরী পার হয়ে নড়াইল সদর। ঢাকা থেকে সড়ক পথে দুরত্ব ৩১০ কিঃমিঃ সময়-৫/৬ ঘন্টা।
১৭ নিরিবিলি পিকনিক স্পট নড়াইল সদর থেকে লক্ষীপাশা বাসষ্ট্যান্ড যেতে লক্ষীপাশার কাছাকাছি হাতের বাম সাইডে এই স্থানটি অবস্থিত। তাছাড়া ঢাকা থেকে মায়া ফেরিঘাট এবং কালনা ফেরীঘাট পার হয়ে লোহাগড়া যেয়ে সোজা ১ এক কি:মি: সামনে অবস্থিত। যোগাযোগ: ০১৭১১০৭৪০৮৫
১৮ ইতনার বিশিষ্ট কথা সাহিত্যিক নীহাররঞ্জন গুপ্তের পৈত্রিক নিবাস লোহাগড়া উপজেলা পরিষদ হতে পূর্ব দিক দিয়ে কুন্দশী গ্রামের মাঝ দিয়ে একই সড়ক দিয়ে ইতনা গ্রামে অবস্থিত। বর্তমান অবস্থানঃ নড়াইল>লোহাগড়া>ইতনা গ্রাম (মহাময়া মঠ)। দূরত্বঃ লোহাগড়া হতে আনুমানিক ১০ কি: মি:
১৯ স্বাধীনতা স্মৃতিস্তম্ভ, নড়াইল ঢাকা থেকে সড়ক পথে আরিচা ফেরী পার হয়ে নড়াইল সদর । ঢাকা থেকে সড়ক পথে দুরত্ব ৩১০ কিঃমিঃ সময়-৫/৬ ঘন্টা
২০ ৭১-এর বধ্যভূমি, নড়াইল ঢাকা থেকে সড়ক পথে আরিচা ফেরী পার হয়ে কালনা ফেরি ঘাট হয়ে নড়াইল সদর, ঢাকা থেকে সড়ক পথে দুরত্ব ৩১০ কিঃমিঃ সময়-৫/৬ ঘন্টা।

সর্বমোট তথ্য: ৫৪



Share with :

Facebook Twitter