গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
বিভাগীয় কমিশনারের কার্যালয়, খুলনা
সিটিজেন্স চার্টার
১. ভিশন ও মিশন
ভিশন: দক্ষ ও কার্যকর মাঠ প্রশাসন ।
মিশন: প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে একটি দক্ষ, সেবামুখী, কল্যাণধর্মী ও জবাবদিহিতামূলক মাঠ প্রশাসন গড়ে তোলা।
২. সেবা প্রদান ও প্রতিশ্রুতি:
সংস্থাপন শাখা
০১. নাগরিক সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
০১ |
জেলা প্রশাসকের কার্যালয়সহ এ কার্যালয়ের ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ |
শাখায় প্রাপ্তির পর ০৫ কর্মদিবস |
অভিযোগপত্র ও সংশ্লিষ্ট কাগজপত্র |
সংশ্লিষ্ট কাগজপত্র |
বিনা মূল্যে |
সংস্থাপন শাখা সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার রুম নং-৩০৩ ফোন-০২৪-৭৭৭০১০৪১ ই-মেইল : divcomkhulnabranch5@gmail.com
|
বিভাগীয় কমিশনার, খুলনা 02-477703035 (অফিস) ই-মেইল: divcomkhulna@mopa.gov.bd
|
০২. প্রাতিষ্ঠানিক সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
০১ |
জেলা প্রশাসকের কার্যালয়ের ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারী সাধারণ ভবিষ্য তহবিল |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
নির্ধারিত ফরম, জিপিএফ স্লিপ, কর্তন বিবরণী, চাকরি বহির তৃতীয় পাতা (প্রযোজ্য ক্ষেত্রে) |
লাইব্রেরী শাখা ও www.khulnadiv.gov.bd |
বিনামূল্যে |
সংস্থাপন শাখা সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার রুম নং-৩০৩ ফোন-০২৪-৭৭৭০১০৪১ ই-মেইল : divcomkhulnabranch5@gmail.com
|
বিভাগীয় কমিশনার, খুলনা 02-477703035 (অফিস) ই-মেইল: divcomkhulna@mopa.gov.bd
|
০৩. অভ্যন্তরীণ সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
০১ |
এ কার্যালয়ের ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারীদের শ্রান্তিবিনোদন। |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
নির্ধারিত ফরম, পূর্বের ছুটির মঞ্জুরীপত্র, |
লাইব্রেরী শাখা ও www.khulnadiv.gov.bd |
বিনা মূল্যে |
সংস্থাপন শাখা সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার রুম নং-৩০৩ ফোন-০২৪-৭৭৭০১০৪১ ই-মেইল : divcomkhulnabranch5@gmail.com
|
বিভাগীয় কমিশনার, খুলনা 02-477703035 (অফিস) ই-মেইল: divcomkhulna@mopa.gov.bd
|
০২ |
এ কার্যালয়ের ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারীদের বহি:বাংলাদেশ ছুটি |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
আবেদন ও নির্ধারিত ফরম |
লাইব্রেরী শাখা ও www.khulnadiv.gov.bd |
বিনা মূল্যে |
||
০৩ |
এ কার্যালয়ের ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণী এবং খুলনা বিভাগের প্রশাসনিক কর্মকর্তাদের বহি:বাংলাদেশ ছুটি |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
নির্ধারিত ফরম ও আবেদনপত্র |
লাইব্রেরী শাখা ও www.khulnadiv.gov.bd |
বিনা মূল্যে |
||
০৪ |
এ কার্যালয়ের ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারী সাধারণ ভবিষৎ তহবিল |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
নির্ধারিত ফরম, জিপিএফ স্লিপ, কর্তন বিবরণী, চাকরি বহির তৃতীয় পাতা (প্রযোজ্য ক্ষেত্রে) |
লাইব্রেরী শাখা ও www.khulnadiv.gov.bd |
বিনা মূল্যে |
||
০৫ |
২য়, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারী পেনশন ও পিআরএল |
শাখায় প্রাপ্তির পর ০৭ কর্মদিবস |
পেনশন ফরম ২.১, প্রথম অংশ, দ্বিতীয় অংশ. তৃতীয় অংশ, চতুর্থ অংশ, পেনশনের বৈধ উত্তরাধিকারী ঘোষণাপত্র, নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ, না-দাবীপত্র, শেষ বেতনের প্রত্যায়নপত্র, জাতীয় পরিচয়পত্র, চাকুরী বহি, আনুষঙ্গিক কাগজপত্র |
লাইব্রেরী শাখা ও www.khulnadiv.gov.bd |
বিনা মূল্যে |
||
০৬ |
এ কার্যালয়ের ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীর নিয়োগ (সরাসরি নিয়োগ) |
ছাড়পত্রের মেয়াদ অনুযায়ী |
আবেদনপত্র, নাগরিক সনদ, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, অভিজ্ঞতা সনদপত্র (যদি থাকে) |
লাইব্রেরী শাখা ও www.khulnadiv.gov.bd |
বিনা মূল্যে |
||
০৭ |
এ কার্যালয়ের ৪র্থ শ্রেণীর কর্মচারীর পদোন্নতি |
শাখায় প্রাপ্তির পর ৩০ কর্মদিবস |
আবেদনপত্র |
- |
বিনা মূল্যে |
মাঠ প্রশাসন শাখা
০১। নাগরিক সেবা :
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সবোর্চ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উধ্ব©তন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন, মোবাইল নং ও ই-মেইল |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
০১ |
এ কার্যালয়ের (৯ম গ্রেড থেকে তদূর্ধ্ব) কর্মকর্তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ নিষ্পত্তি। |
৩০ কার্যদিবস |
মূল অভিযোগপত্রসহ আনুষঙ্গিক প্রয়োজনীয় কাগজপত্র |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
মাঠ প্রশাসন শাখা সিনিয়র সহকারী কমিশনার /সহকারী কমিশনার রুম নং-৩০৩ ফোন : ০২-৪৭৭৭০১০৪৩ divcomkhulna.fa@gmail.com |
বিভাগীয় কমিশনার রুম নং-২০১ 02-477703035(অফিস) ০১৭১৩৪০০৩৯৪ (মোবাইল) divcomhulna@mopa.gov.bd
|
০২। প্রাতিষ্ঠানিক সেবা :
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সবোর্চ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উধ্ব©তন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন, মোবাইল নং ও ই-মেইল |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
০১ |
জেলা প্রশাসক/ অতি: জেলা প্রশাসকগণের শ্রান্তিবিনোদন ছুটি/বহি:বাংলাদেশ ছুটি |
0৩ কার্যদিবস |
জেলা প্রশাসক কর্তৃক প্রেরিত অগ্রায়ণপত্র, ছুটির হিসাব বিবরণী, পূর্বের শ্রান্তিবিনোদন ছুটি/বহি:বাংলাদেশ ছুটি ভোগের অফিস আদেশ (যদি থাকে), নির্ধারিত ফরমে আবেদন। (পরিপত্র) |
বিনামূল্যে |
মাঠ প্রশাসন শাখা সিনিয়র সহকারী কমিশনার রুম নং-৩০৩ ফোন : ০২-৪৭৭৭০১০৪১ divcomkhulna.fa@gmail.com |
বিভাগীয় কমিশনার রুম নং-২০১ 02-477703035(অফিস) ০১৭১৩৪০০৩৯৪ (মোবাইল) divcomhulna@mopa.gov.bd |
|
০২ |
জেলা প্রশাসকগণের নৈমিত্তিক ছুটি। |
02 কার্যদিবস |
জেলা প্রশাসক কর্তৃক প্রেরিত অগ্রায়ণপত্র, স্বব্যাখ্যাত মূল আবেদনপত্র ও ছুটির হিসাব বিবরণী |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
০৩ |
সহকারী কমিশনারগণের টিকা-টিপ্পনী |
07 কার্যদিবস |
আবেদনপত্র, এনোটেশনের জন্য জেলা প্রশাসকের আদেশ, প্রতিটি মামলা এনোটেশনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তার প্রত্যয়ন পত্র এবং অন্যান্য বিস্তারিত তথ্য।(গেজেট) |
বিনামূল্যে |
|||
০৪ |
অতি: জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসার/সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনারগণের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্তের জন্য প্রেরণ। |
3০ কার্যদিবস |
মূল অভিযোগপত্রসহ আনুষঙ্গিক প্রয়োজনীয় কাগজপত্র |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
০৫ |
অতি: জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসার/ সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনারগণের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্ত প্রতিবেদন প্রাপ্তি এবং সংশ্লিষ্ট দপ্তরে/নিষ্পত্তি |
30 কার্যদিবস |
মূল অভিযোগপত্রসহ আনুষঙ্গিক প্রয়োজনীয় কাগজপত্র |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
০৬ |
সহকারী কমিশনারগণের চাকরী স্থায়ীকরণ |
03 কার্যদিবস |
জেলা প্রশাসক কর্তৃক প্রেরিত অগ্রায়ণপত্র মূল আবেদন টিকা-টিপ্পনী অনুমোদনের প্রত্যয়নপত্র, ১ম যোগদান পত্র, এসিআর ০২(দুই) বছর মেয়াদপূর্ণ হতে হবে, বিভাগীয় পরীক্ষায় উর্ত্তীণ হওয়ার প্রমাপ (গেজেট), মৌল প্রশিক্ষণের সনদ, ট্রেজারী প্রশিক্ষণের সনদসহ অন্যান্য কাগজপত্র। (পরিপত্র) |
বিনামূল্যে |
|||
০৭ |
উপজেলা নির্বাহী অফিসার/ সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনারগণের বদলি/পদায়ন |
01 কার্যদিবস |
জনপ্রশাসন মন্ত্রণালয়ের হতে বদলির আদেশ, পূর্ববতী কর্মস্থলে অবমুক্তির পত্র এবং যোদগান (পিডিএস ফরম) |
বিনামূল্যে |
|||
০৮ |
গুলিবর্ষণজনিত নির্বাহী তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ |
07 কার্যদিবস |
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ ফরমেট অনুযায়ী চাহিত সংশ্লিষ্ট জেলার বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট/ পুলিশ সুপারের মতামতসহ অন্যান্য প্রতিবেদন। |
বিনামূল্যে |
|||
০৯ |
থানা/পুলিশ ফাড়ি স্থাপন সংক্রান্ত প্রস্তাব ও প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ |
07 কার্যদিবস |
মন্ত্রিপরিষদ বিভাগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক ডিআইজি/জেলা প্রশাসক/ পুলিশ সুপার এর সুপারিশপত্রসহ অন্যান্য প্রতিবেদনb (পরিপত্র) |
বিনামূল্যে |
|||
১০ |
কর্মকর্তদের পাসপোর্টের জন্য NOC প্রদান |
02 কার্যদিবস |
জেলা প্রশাসক কর্তৃক প্রেরিত অগ্রায়ণপত্র, নির্ধারিত এনওসি ফরম পূরণকৃত |
বিনামূল্যে |
০৩। আভ্যন্তরীণ সেবা :
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সবোর্চ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উধ্ব©তন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন, মোবাইল নং ও ই-মেইল |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
০১ |
এ কার্যালয়ের (৯ম গ্রেড থেকে ৫ম গ্রেড) কর্মকর্তাদের শ্রান্তিবিনোদন ছুটি অনুমোদন |
02 কার্যদিবস |
মূল আবেদনপত্র, ছুটির হিসাব, পূর্বের শ্রান্তিবিনোদন ছুটি ভোগের অফিস আদেশ (যদি থাকে) এবং নির্ধারিত ফরম পূরণকৃত (পরিপত্র) |
বিনামূল্যে |
মাঠ প্রশাসন শাখা সিনিয়র সহকারী কমিশনার রুম নং-৩০৩ ফোন : ০২-৪৭৭৭০১০৪১ divcomkhulna.fa@gmail.com |
বিভাগীয় কমিশনার রুম নং-২০১ 02-477703035(অফিস) ০১৭১৩৪০০৩৯৪ (মোবাইল) divcomhulna@mopa.gov.bd
|
|
০২ |
এ কার্যালয়ের (৯ম গ্রেড থেকে তদূর্ধ্ব) কর্মকর্তাদের শ্রান্তিবিনোদন ছুটির আবেদন প্রেরণ |
02 কার্যদিবস |
মূল আবেদনপত্র, ছুটির হিসাব, পূর্বের শ্রান্তিবিনোদন ছুটি ভোগের অফিস আদেশ এবং নির্ধারিত ফরম পূরণকৃত (পরিপত্র) |
বিনামূল্যে |
|||
০৩ |
এ কার্যালয়ের (৯ম গ্রেড থেকে তদূর্ধ্ব) কর্মকর্তাদের বহি:বাংলাদেশ ছুটির আবেদন প্রেরণ |
02 কার্যদিবস |
মূল আবেদনপত্র, ছুটির হিসাব, পূর্বের বহি:বাংলাদেশ ছুটিভোগের অফিস আদেশ (যদি থাকে) এবং নির্ধারিত ফরম পূরণকৃত (পরিপত্র) |
বিনামূল্যে |
|||
০৪ |
এ কার্যালয়ের সহকারী কমিশনারগণের চাকরী স্থায়ীকরণের আবেদন প্রেরণ |
03 কার্যদিবস |
মূল আবেদনপত্র, টিকা-টিপ্পনী অনুমোদনের প্রত্যয়নপত্র, ১ম যোগদান পত্র, এসিআর, ০২(দুই) বছর মেয়াদপূর্ণ হতে হবে, বিভাগীয় পরীক্ষায় উর্ত্তীণ হওয়ার প্রমাপ (গেজেট), মৌল প্রশিক্ষণের সনদ, ট্রেজারী প্রশিক্ষণের সনদসহ অন্যান্য কাগজপত্র। (পরিপত্র) |
বিনামূল্যে |
|||
০৫ |
এ কার্যালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের পাসপোর্টের জন্য NOC প্রদান |
02 কার্যদিবস |
মূল আবেদনসহ ও নির্ধারিত ফরম পূরণকৃত |
বিনামূল্যে |
|||
০৬ |
এ কার্যালয়ের (৯ম গ্রেড থেকে তদূর্ধ্ব) বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বৈদেশিক প্রশিক্ষণ/মাস্টার্স কোর্সের আবেদন প্রেরণ। |
02 কার্যদিবস |
মূল আবেদনসহ আনুষঙ্গিক প্রয়োজনীয় কাগজপত্র |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
আপীল শাখা
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
||||||
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
||||||
১ |
আপীল মামলা (মিউটেশন) |
৩০-৪৫ কার্যদিবস |
জেলা প্রশাসক/ অতিরিক্ত জেলা প্রশাসক আদালতের আদেশের জাবেদা নকল ও মামলা সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র। |
আবেদনকারী নিজ উদ্যোগে নিম্ন আদালত হতে সংগ্রহ করবেন |
ক) ২০/- (কুড়ি) টাকা কোর্ট ফির মাধ্যমে (আবেদন ফি) |
সিনিয়র সহকারী কমিশনার আপীল শাখা কক্ষ নং- ২০৬ ফোন : ০২৪-৭৭৭০১০৪১ ই-মেইল : bhupalisarkar90@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রা:) কক্ষ নং- ২০১ ফোন : ০২৪৭৭৭০২০৩৮ ই-মেইল : shahidul12bd@gmail.com |
||||||
২ |
আপীল মামলা (বন্দোবস্ত) |
৩০-৪৫ কার্যদিবস |
জেলা প্রশাসক/ অতিরিক্ত জেলা প্রশাসক আদালতের আদেশের জাবেদা নকল ও মামলা সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র। |
আবেদনকারী নিজ উদ্যোগে নিম্ন আদালত হতে সংগ্রহ করবেন |
ক) ২০/- (কুড়ি) টাকা কোর্ট ফির মাধ্যমে (আবেদন ফি) |
ঐ
|
ঐ
|
||||||
৩ |
আপীল মামলা (হোল্ডিং ট্যাক্স) |
৩০-৪৫ কার্যদিবস |
জেলা প্রশাসক/ অতিরিক্ত জেলা প্রশাসক আদালতের আদেশের জাবেদা নকল ও মামলা সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র। |
আবেদনকারী নিজ উদ্যোগে নিম্ন আদালত হতে সংগ্রহ করবেন |
ক) ২০/- (কুড়ি) টাকা কোর্ট ফির মাধ্যমে (আবেদন ফি) |
ঐ
|
ঐ
|
||||||
৪ |
আপীল মামলা (অর্পিত সম্পত্তি) |
৩০-৪৫ কার্যদিবস |
জেলা প্রশাসক/ অতিরিক্ত জেলা প্রশাসক আদালতের আদেশের জাবেদা নকল ও মামলা সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র। |
আবেদনকারী নিজ উদ্যোগে নিম্ন আদালত হতে সংগ্রহ করবেন |
ক) ২০/- (কুড়ি) টাকা কোর্ট ফির মাধ্যমে (আবেদন ফি) |
ঐ
|
ঐ
|
||||||
৫ |
আপীল মামলা (বিবিধ সায়রাত) |
৩০-৪৫ কার্যদিবস |
জেলা প্রশাসক/ অতিরিক্ত জেলা প্রশাসক আদালতের আদেশের জাবেদা নকল ও মামলা সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র। |
আবেদনকারী নিজ উদ্যোগে নিম্ন আদালত হতে সংগ্রহ করবেন |
ক) ২০/- (কুড়ি) টাকা কোর্ট ফির মাধ্যমে (আবেদন ফি) |
সিনিয়র সহকারী কমিশনার আপীল শাখা কক্ষ নং- ২০৬ ফোন : ০২৪-৭৭৭০১০৪১ ই-মেইল : bhupalisarkar90@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রা:) কক্ষ নং- ২০১ ফোন : ০২৪৭৭৭০২০৩৮ ই-মেইল : shahidul12bd@gmail.com
|
||||||
৬ |
আপীল মামলা সংক্রান্ত তথ্যের জাবেদা নকল সরবরাহ |
সাধারণ ০৭ (সাত) কার্যদিবস (প্রথম তিন পাতার ক্ষেত্রে) অতিরিক্ত প্রতি এক পাতার জন্য অতিরিক্ত এক কার্যদিবস (নথি প্রাপ্তি সাপেক্ষে) |
ক) নির্ধারিত ফরম (বাংলাদেশ ফরম নং ৮৭৪) খ) কোর্ট ফি গ) ফোলিও |
আবেদনকারী নিজ উদ্যোগে ভেন্ডার এর নিকট হতে সংগ্রহ করবেন |
ক) ২০/- (কুড়ি) টাকা (কোর্ট ফির মাধ্যমে) খ) ফোলিও প্রতি ২ (দুই) টাকা (প্রয়োজন অনুযায়ী) গ) অতিরিক্ত ফি ২ দুই টাকা (কোর্ট ফির মাধ্যমে শব্দ অনুযায়ী) |
ঐ
|
ঐ
|
||||||
৭ |
আপীল মামলা সংক্রান্ত তথ্যের জাবেদা নকল সরবরাহ |
জরুরী ০৩ (তিন) কার্যদিবস (প্রথম তিন পাতার ক্ষেত্রে) অতিরিক্ত প্রতি এক পাতার জন্য অতিরিক্ত এক কার্যদিবস |
৭ |
আবেদনকারী নিজ উদ্যোগে ভেন্ডার এর নিকট হতে সংগ্রহ করবেন |
ক) ২৮/- (আঠাশ) টাকা (কোর্ট ফির মাধ্যমে) খ) ফোলিও প্রতি ২ (দুই) টাকা (প্রয়োজন অনুযায়ী) গ) অতিরিক্ত ফি ২ দুই টাকা (কোর্ট ফির মাধ্যমে শব্দ অনুযায়ী) |
ঐ
|
ঐ
|
উন্নয়ন শাখা
০১। নাগরিক সেবা :
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্বতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্বতি |
সেবা প্রদানের সময়সীমা |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্দ্ধতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
০১ |
বিবিধ অভিযোগ |
পত্রের মাধ্যমে |
অভিযোগের ফটোকপি সংযুক্ত; নির্ধারিত ফরম নেই। |
বিনামূল্যে |
শাখায় প্রাপ্তির পর 05 কার্যদিবস |
সিনিয়র সহকারী কমিশনার/ সহকারী কমিশনার ফোন: ০2477704103 development.dck@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ফোন: 0247773037 development.dck@gmail.com |
02. প্রাতিষ্ঠানিক সেবা :
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্বতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্বতি |
সেবা প্রদানের সময়সীমা |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্দ্ধতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
০১ |
অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় আবাসন বরাদ্দের বিষয়ে আপিল |
পত্রের মাধ্যমে |
নির্ধারিত ফরমে আবেদন ও সংশ্লিষ্ট সকল কাগজপত্র; উন্নয়ন শাখা ও www.khulnadiv.gov.bd |
বিনামূল্যে |
জেলা প্রশাসকের কার্যালয় হতে আদেশ জারির তারিখ হতে ০১ (এক) মাস |
সিনিয়র সহকারী কমিশনার/ সহকারী কমিশনার ফোন: ০2477704103 development.dck@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ফোন: 0247773037 |
০২ |
জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনে ভোটার তালিকা চুড়ান্তকরণের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল |
পত্রের মাধ্যমে |
১। আপিল আবেদন। ২। নীতিমালা অনুযায়ী দাখিলকৃত প্রয়োজনীয় কাগজপত্র। নির্ধারিত ফরম নেই। |
বিনামূল্যে |
জেলা প্রশাসকের কার্যালয় হতে আদেশ জারির তারিখ হতে ০৭ (সাত) কার্যদিবস |
সিনিয়র সহকারী কমিশনার/ সহকারী কমিশনার ফোন: ০2477704103 development.dck@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ফোন: 0247773037 |
০৩ |
সার ডিলার নিয়োগের বিরুদ্ধে আপিল |
পত্রের মাধ্যমে |
১। আপিল আবেদন। ২। নীতিমালা অনুযায়ী দাখিলকৃত প্রয়োজনীয় কাগজপত্র। নির্ধারিত ফরম নেই। |
বিনামূল্যে |
জেলা প্রশাসকের কার্যালয় হতে আদেশ জারির তারিখ হতে 15 (পনের) দিন |
সিনিয়র সহকারী কমিশনার/ সহকারী কমিশনার ফোন: ০2477704103 development.dck@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ফোন: 0247773037 |
আইসিটি শাখা
০১. নাগরিক সেবা :
ক্র নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় আইন ও বিধিবিধান |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, অফিশিয়াল টেলিফোন ও ইমেইল |
১ |
২ |
৩ |
৪ |
|
৫ |
৬ |
৭ |
৮ |
০১ |
তথ্য অধিকার আইন-২০০৯ অনুসারে তথ্য প্রদান। |
ক্যাটাগরী অনুসারে তথ্য প্রদানের সময় নির্ভর করে। |
তথ্য অধিকার আইন অনুযায়ী নির্দিষ্ট ফরমে আবেদন/আপীল আবেদন। |
এবং
|
এ কার্যালয়ের আইসিটি শাখা এবং |
বিনামূল্যে এবং আইন অনুযায়ী প্রযোজ্য। |
সহকারী কমিশনার/সিনিয়র সহকারী কমিশনার (আইসিটি শাখা) ও তথ্য প্রদানকারী কর্মকর্তা। রুম নম্বর: 208 ফোন: ০২-৪৭৭৭০১০৪৩ (অফিস) ই-মেইল: divcomkhulna.ict@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) খুলনা। রুম নম্বর: ১08 ফোন: ০২-৪৭৭৭০৩০৩৭ (অফিস) ই-মেইল: divcomkhulna@gmail.com |
০২ |
তথ্য বাতায়ন |
তাৎক্ষণিক |
প্রাপ্তিস্থান এবং এ কার্যালয়ের আইসিটি শাখা |
- |
- |
বিনামূল্যে
|
সহকারী কমিশনার/সিনিয়র সহকারী কমিশনার (আইসিটি শাখা) ও তথ্য প্রদানকারী কর্মকর্তা। রুম নম্বর: 208 ফোন: ০২-৪৭৭৭০১০৪৩ (অফিস) ই-মেইল: divcomkhulna.ict@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) খুলনা। রুম নম্বর: ১08 ফোন: ০২-৪৭৭৭০৩০৩৭ (অফিস) ই-মেইল: divcomkhulna@gmail.com |
এপিএ শাখা
০১.প্রাতিষ্ঠানিক সেবা :
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদন |
মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত সময়সীমার মধ্যে |
শাখা হতে প্রাপ্ত প্রতিবেদন |
এপিএ শাখা |
নাই |
এপিএ সেল সহকারী কমিশনার কর্মকর্তার রুম নং-২০৫ শাখার রুম নং-৩০৭ ফোন-০২৪৭৭৭০১০৪২ ই-মেইল : |
বিভাগীয় কমিশনার রুম নং-২০১ ফোন: ০২৪৭৭৭০৩০৩৫ (অফিস) ই-মেইল : |
২ |
জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা প্রণয়ন |
২০ দিন (১ জুলাই হতে ২0 জুলাই) |
শাখা হতে প্রাপ্ত প্রতিবেদন |
এপিএ শাখা |
নাই |
||
৩ |
মাঠ পর্যায়ের কার্যালয়ের ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনান্তে ফলাবর্তক (feedback) প্রদত্ত |
১৫ দিন |
জেলা হতে প্রাপ্ত প্রতিবেদন |
এপিএ শাখা |
নাই |
||
৪ |
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, দপ্তর/সংস্থার শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা, তথ্য অধিকার কর্মকৌশল পরিকল্পনা, অভিযোগ প্রতিকার কৌশল কর্মপরিকল্পনা, ইনোভেশন কর্মপরিকল্পনার অর্ধবার্ষিক/ বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ |
১৫ দিন |
শাখা হতে প্রাপ্ত প্রতিবেদন |
এপিএ শাখা |
নাই |
এপিএ সেল সহকারী কমিশনার কর্মকর্তার রুম নং-২০৫ শাখার রুম নং-৩০৭ ফোন-০২৪৭৭৭০১০৪২ ই-মেইল : |
বিভাগীয় কমিশনার রুম নং-২০১ ফোন: ০২৪৭৭৭০৩০৩৫ (অফিস) ই-মেইল : |
৫ |
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, দপ্তর/সংস্থার শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা, তথ্য অধিকার কর্মকৌশল পরিকল্পনা, অভিযোগ প্রতিকার কৌশল কর্মপরিকল্পনা, ইনোভেশন কর্মপরিকল্পনার ত্রৈমাসিক অগ্রগতি প্রতিবেদন প্রেরণ |
১৫ দিন |
শাখা হতে প্রাপ্ত প্রতিবেদন |
এপিএ শাখা |
নাই |
||
৬ |
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, দপ্তর/সংস্থার শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা, তথ্য অধিকার কর্মকৌশল পরিকল্পনা, অভিযোগ প্রতিকার কৌশল কর্মপরিকল্পনা, ইনোভেশন কর্মপরিকল্পনার সকল তথ্য ও প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশের জন্য সরবরাহ |
০১ দিন |
প্রতিবেদনের কপি |
এপিএ শাখা |
নাই |
নেজারত শাখা
০১। নাগরিক সেবা:
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল) |
ঊর্ধ্বতন কর্মকর্তা পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল)। |
০১ |
বিশেষ অনুদান তহবিল |
০১ মাস |
আবেদনপত্র। |
আবেদন ও সংশ্লিষ্ট কাগজপত্র। |
বিনামূল্যে |
বিভাগীয় কমিশনারের একান্ত সচিব রুম নম্বর: ফোন: ০৪১-২৮৫০০৪৪ (অফিস) |
বিভাগীয় কমিশনার রুম নম্বর: ফোন: ০৪১-২৮৫০০৩৫(অফিস) |
বিভাগীয় কমিশনারের গোপনীয় শাখা (অফিস)
০১.নাগরিক সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
০১ |
গণশুনানী |
আগত সেবা প্রর্থিদের অভিযোগ শুনানি অন্তে পরামর্শ ও নিষ্পত্তি করা হয় এবং অন্যান্য আবেদন সংশ্লিষ্ট দপ্তর বরাবর প্রেরণ করা হয়। |
অভিযোগপত্র/ আবেদনপত্র |
সংশ্লিষ্ট কাগজপত্র |
বিনামূ্ল্যে |
বিভাগীয় কমিশনারের গোপনীয় শাখা (অফিস) বিভাগীয় কমিশনারের একান্ত সচিব রুম নং- ফোন-০২-৪৭৭৭০১০৪৪ (অফিস) khanabdullah0313@gmail.com |
বিভাগীয় কমিশনার 02-477703035 (অফিস) রুম নং- ই-মেইল : divcomkhulna@mopa.gov.bd |
স্থানীয় সরকার শাখা
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সবো©চ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তি স্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি,রুম নম্বর কোড,অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উধ্ব©তন কর্মকর্তার পদবি,রুম নম্বর,জেলা/উপজেলা কোড,অফিসিয়াল টেলিফোন ও ইমেইল
|
১ |
(ক) ইউনিয়ন পরিষদের গঠন ও সম্প্রসারণের প্রস্তাব প্রেরণ
|
২ দিন |
সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসকের সুপারিশ, ম্যাপ এবং পরিপত্র অনুযায়ী প্রস্তাব
|
স্ব স্ব পরিষদ |
- |
পরিচালক স্থানীয় সরকার শাখা রুম নং-৩০১ ফোন: ০২৪৭৭৭০৩০৩৯ |
বিভাগীয় কমিশনার |
(খ) খুলনা বিভাগের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/সদস্য/সচিবদের বিরুদ্ধে আনীত অভিযোগ
|
২ দিন |
আবেদনকারীর নাম, পিতার নাম, গ্রাম, পোষ্ট, ইউনিয়ন, উপজেলা, জেলা এবং মোবাইল নম্বর উল্লেখ করে প্রমাণকসহ আবেদনপত্র |
|||||
(গ) খুলনা বিভাগের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/সদস্যগণের বিদেশ ভ্রমণ |
২দিন |
সংশ্লিষ্ট পরিষদের সভার কায©বিবরণী, ছুটির আবেদন, কর্তৃপক্ষের অগ্রায়নপত্র |
|||||
২ |
(ক) উপজেলা পরিষদের গঠন ও সম্প্রসারণের প্রস্তাব প্রেরণ |
২দিন |
সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসকের সুপারিশ, ম্যাপ এবং পরিপত্র অনুযায়ী প্রস্তাব |
- |
- |
- |
- |
(খ) উপজেলা পরিষদের কর্মচারী/ চেয়ারম্যান/ভাইস চেয়ারম্যান/সদস্যগণের বিরুদ্ধে আনীত অভিযোগ |
২দিন |
আবেদনকারীর নাম, পিতার নাম, গ্রাম, পোষ্ট, ইউনিয়ন, উপজেলা, জেলা এবং মোবাইল নম্বর উল্লেখ করে প্রমাণকসহ আবেদনপত্র |
- |
||||
(খ) উপজেলা পরিষদের গাড়ী চালকদের আন্ত:জেলা বদলী |
২দিন |
আবেদনকারীর আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসকের সুপারিশ এবং পরিপত্র অনুযায়ী প্রস্তাব |
- |
৩ |
(ক) আন্ত:বিভাগীয় , আন্ত:জেলা এবং জেলা পরিষদ আন্ত:জেলা খেয়াঘাট ইজারা বন্দোবস্ত |
৫ দিন |
আবেদনকারী দরপত্র ফরমপূরণ এবং স্বাক্ষর, এনআইডি, ছবি, চেয়ারম্যান প্রদত্ত পাটনীর প্রত্যয়নপত্রসহ পূর্ণাঙ্গ ঠিকানাসহ দাখিল করতে হবে |
দরপত্র ফরম স্থানীয় সরকার শাখা |
চালানের মাধ্যমে পরিশোধ করা হয় |
- |
- |
|
(খ) আন্ত:বিভাগীয় , আন্ত:জেলা এবং জেলা পরিষদ আন্ত:জেলা খেয়াঘাট ইজারার বিরুদ্ধে অভিযোগ |
২দিন |
আবেদনকারীর নাম, পিতার নাম, গ্রাম, পোষ্ট, ইউনিয়ন, উপজেলা, জেলা এবং মোবাইল নম্বর উল্লেখ করে প্রমাণকসহ আবেদনপত্র |
- |
|||||
৪ |
(ক) জেলা পরিষদের গাছ কাটার অনুমোদন |
৩ দিন |
গাছের ক্যাটাকরি, গাছের সংখ্যা, গাছের মূল্য নির্ধারণ, জেলা পরিষদের প্রস্তাব পরিপত্র অনুযায়ী, DDCC অনুমোদন এবং সুপারিশসহ সভার কাযবিবরণী |
- |
- |
- |
- |
|
(খ) জেলা পরিষদের কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ |
২দিন |
আবেদনকারীর নাম, পিতার নাম, গ্রাম, পোষ্ট, ইউনিয়ন, উপজেলা, জেলা এবং মোবাইল নম্বর উল্লেখ করে প্রমাণকসহ আবেদনপত্র |
- |
|||||
(গ) প্রধান নির্বাহী কর্মকর্তাগণের ছুটি |
১দিন |
ছুটির কারণ এবং আনুষঙ্গিক কাগজপত্রসহ আবেদন দাখিল করতে হবে |
- |
|||||
(ঘ) জেলা পরিষদের নির্বাচিত সদস্যদের বিদেশ ভ্রমণ |
২দিন |
পরিষদের সভার কায©বিবরণী, ছুটির আবেদন, কর্তৃপক্ষের অগ্রায়নপত্র |
জেলা পরিষদ |
|||||
(ঙ) জেলা পরিষদের মূল্যায়নের তথ্য প্রেরণ |
২দিন |
জেলা পরিষদের পূরণকৃত মুল্যায়ন ফরম |
এল.জি.ডি এর ওয়েব সাইট |
|||||
(চ) জেলা পরিষদের কর্মচারীদের বদলী |
২দিন |
আবেদনকারীর আবেদনের প্রেক্ষিতে প্রধান নির্বাহী কর্মকর্তার সুপারিশ এবং পরিপত্র অনুযায়ী প্রস্তাব |
- |
|||||
৫
|
(ক) পৌরসভার কর্তকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ |
২দিন |
আবেদনকারীর নাম, পিতার নাম, গ্রাম, পোষ্ট, ইউনিয়ন, উপজেলা, জেলা এবং মোবাইল নম্বর উল্লেখ করে প্রমাণকসহ আবেদনপত্র |
- |
- |
- |
- |
|
(খ) মেয়র/সদস্যগণের বিরুদ্ধে অভিযোগ |
২দিন |
আবেদনকারীর নাম, পিতার নাম, গ্রাম, পোষ্ট, ইউনিয়ন, উপজেলা, জেলা এবং মোবাইল নম্বর উল্লেখ করে প্রমাণকসহ আবেদনপত্র |
- |
- |
- |
- |
||
(গ) পৌরসভা পরিষদের গঠন ও সম্প্রসারণের প্রস্তাব প্রেরণ |
||||||||
সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসকের সুপারিশ, ম্যাপ এবং পরিপত্র অনুযায়ী প্রস্তাব প্রেরণ |
||||||||
(ঘ) পৌরসভার কাউন্সিলরগণের বিদেশ ভ্রমণের অনুমতি |
২দিন |
পরিষদের সভার কায©বিবরণী, ছুটির আবেদন, কর্তৃপক্ষের অগ্রায়নপত্র |
স্ব স্ব পৌরসভা |
সাধারণ শাখা
০১। নাগরিক সেবা:
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, রুম নম্বর, অফিস কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্দ্ধতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিস কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
০১ |
খুলনা বিভাগের সাধারণ জনগণ কর্তৃক আনীত আবেদন/ অভিযোগ নিষ্পত্তি |
পত্র শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
পূর্ণ ঠিকানাসহ স্বাক্ষরতি মূল আবেদন/অভিযোগ পত্র, মোবাইল নম্বর ও অভিযোগ সংশ্লষ্টি অন্যান্য কাগজপত্র |
- |
বিনামূল্যে |
এ. এস .এম.শাহনওেয়াজ মহেদেী (১৯০৫০) ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী কমিশনার সাধারণ শাখা বিভাগীয় কমিশনারের কার্যালয়, খুলনা। রুম নং-২০৮ ফোন: ০২-৪৭৭৭০৪১০৩(অফসি) সাধারণ শাখার কোড: ০০১ সাধারণ শাখার রুম নং- ১০৭
|
বিভাগীয় কমিশনার, খুলনা ফোন: ০২-৪৭৭৭০৩০৩৫ (অফিস) divcomkhulna@gmail.com অফিস কোড: ৪৪ রুম নং- ২১১
|
০২ |
টিআর বরাদ্দ প্রদান বরাদ্দ |
প্রাপ্তির ০১ (এক) মাসের মধ্যে |
সেবা প্রত্যাশি প্রতিষ্ঠানের নির্ধারিত প্যাড (যদি থাকে)/সাদা কাগজে সভাপতি/ সাধারণ সম্পাদক/প্রতিষ্ঠান প্রধান কর্তৃক স্বাক্ষরতি মূল আবেদন ও প্রতিষ্ঠানের ছবসিহ অন্যান্য কাগজপত্র |
- |
বিনামূল্যে |
০২। প্রাতিষ্ঠানিক সেবা:
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, রুম নম্বর, অফিস কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্দ্ধতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, অফিস কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
০১ |
মৃত কর্মচারীর অনুদান: বেসামরিক প্রশাসনে চাকুরিরত অবস্থায় সরকারি কর্মচারী মৃত্যুবরণ এবং গুরুতর আহত হয়ে স্থায়ী অক্ষমতাজনিত আর্থিক অনুদান প্রদান। |
০২ মাস ১৫ দিন |
জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন নং-৬৫৩, তারিখ: ২৬.০৭.২০২০ খ্রি. মোতাবেক নির্ধারিত ফর্ম মৃত কর্মচারীর বৈধ উত্তরাধিকারী (প্রজ্ঞাপনে বর্ণিত) “পরিশিষ্ট-ক” পূরণপূর্বক আবেদনকারীকে নিজে স্বাক্ষর করতে হবে এবং “পরিশিষ্ট-খ”-এ বর্ণিত কাগজপত্র যুক্ত করতে হবে। |
|
বিনামূল্যে |
আনোয়ার হোসেন সিনিয়র সহকারী কমিশনার সাধারণ শাখা বিভাগীয় কমিশনারের কার্যালয়, খুলনা। রুম নং-২০৮ ফোন: ০২-৪৭৭৭০৪১০৩(অফসি) সাধারণ শাখার কোড: ০০১ সাধারণ শাখার রুম নং- ১০৭
|
|
এস.এ শাখা
০১। নাগরিক সেবাঃ
ক্র: |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্দ্ধতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলা কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
০১ |
বিবিধ আবেদন: খাস, অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি সংক্রান্ত আবেদন |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ |
আবেদন সংশ্লিষ্ট কাগজপত্র |
নির্ধারিত কোন ফরম নেই |
বিনামূল্যে |
এস এ শাখা সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার রুম নং-২০৬ ফোন-০৪১-২৮৫০০৪১ |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) রুম নং-২০১ ০৪১-২৮৫০০৩৮ |
০২ |
সায়রাত মহাল সংক্রান্ত আবেদন |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ |
আবেদনের বিষয়ভিত্তিক কাগজপত্র |
নির্ধারিত কোন ফরম নেই |
বিনামূল্যে |
এস এ শাখা সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার রুম নং-২০৬ ফোন-০৪১-২৮৫০০৪১
|
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) রুম নং-২০১ ০৪১-২৮৫০০৩৮ |
০৩ |
নামজারির বিষয়সহ বিবিধ অভিযোগ |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ/কার্যকর ব্যবস্থা গ্রহণ |
আবেদনের বিষয়ভিত্তিক কাগজপত্র |
নির্ধারিত কোন ফরম নেই |
বিনামূল্যে |
এস এ শাখা সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার রুম নং-২০৬ ফোন-০৪১-২৮৫০০৪১
|
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) রুম নং-২০১ ০৪১-২৮৫০০৩৮ |
২। প্রাতিষ্ঠানিক সেবাঃ
ক্র: |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্দ্ধতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলা কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল |
০৪ |
ক) জলমহাল সায়রাতভুক্তকরণ সংক্রান্ত। খ) ইজারা প্রস্তাব অনুমোদন এবং আনুঙ্গিক কার্যক্রম |
শাখায় প্রাপ্তির পর ০৭ কর্মদিবস |
ক) জলমহালের নির্ধারিত মূল্য তালিকাসহ সংশ্লিষ্ট কাগজপত্র খ) জলমহালের তপশীল বর্ণিত খতিয়ান, ইজারা বিজ্ঞপ্তি, সভার কার্যবিবরণী, দাখিলকৃত দরপত্রসহ খ) জলমহালের তপশীল বর্ণিত খতিয়ান, ইজারা বিজ্ঞপ্তি, সভার কার্যবিবরণী, দাখিলকৃত দরপত্রসহ |
- |
- |
এস এ শাখা সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার রুপ নং-২০৬ ফোন-০৪১-২৮৫০০৪১
|
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) রুম নং-২০১ ০৪১-২৮৫০০৩৮ |
০৫ |
খ) বালূমহাল ক্যালেন্ডারভুক্তিকরণ(মূল্য তালিকা অনুমোদন সংক্রান্ত) খ) বালুমহালের ইজারা প্রস্তাব অনুমোদন এবং আনুষঙ্গিক কার্যক্রম |
শাখায় প্রাপ্তির পর ০৭ কর্মদিবস |
খ) বালুমহালের নির্ধারিত মূল্য তালিকাসহ সংশ্লিষ্ট বিষয়ের কাগজপত্র |
- |
- |
|
|
০৬ |
ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন রাজস্ব প্রশাসনের ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মারীদের সংস্থাপন বিষয়ক কার্যক্রম (আন্ত:জেলা বদলি) (কানুনগো, সার্ভেয়ার, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা/উপ-সহকারী কর্মকর্তাগণ)। |
প্রযোজ্য নয় |
- |
- |
- |
|
|
০৭ |
কানুনগোদের চাকরি স্থায়ীকরণ সংক্রান্ত |
শাখায় প্রাপ্তর পর ০৩ কর্মদিবস |
আবেদনকারীর বিগত ০৫ বছরের এসি. আর, চাকুরিকাল সন্তোষজনক মর্মে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের প্রত্যয়নসহ সুপারিশ এবং আনুষঙ্গিক কাগজপত্রাদি |
- |
- |
|
|
০৮ |
সহকারী কমিশনার (ভূমি) ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ও অতি: ভূমি অগ্রিহণ কর্মকর্তাগণের সংস্থাপন (বদলি, ব্যক্তিগত আবেদনসহ আনুষঙ্গিক কাগজপত্রাদি) |
সাধারণ আবেদনের ক্ষেত্রে শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
সংশ্লিষ্ট কাগজপত্র |
- |
- |
|
|
০৯ |
সহকারী কমিশনার (ভূমি) ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ও অতি: ভূমি অগ্রিহণ কর্মকর্তাগণের পাসপোর্ট ইস্যু ও অনাপত্তি সনদ প্রদান |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
অনাপত্তি সনদের নির্ধারিত ফরমে আবেদনসহ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সুপারিশ |
- |
|
|
|
১০ |
রাজস্ব প্রশাসনের অডিট আপত্তির নিষ্পত্তি সংক্রান্ত |
শাখায় প্রাপ্তর পর ০5 কর্মদিবস |
অডিট আপত্তি রিপোর্ট, বক্ষমাণ জবাব ও জবাব সংশ্লিষ্ট প্রমাণকসহ |
- |
- |
|
|
১১ |
আশ্রয়ণ ও গুচ্ছগ্রাম প্রকল্প প্রস্তাব মন্ত্রণালয়ে প্রেরণ। |
শাখায় প্রাপ্তর পর ০৭ কর্মদিবস |
সংশ্লিষ্ট বিষয়ে প্রমাণকসহ কাগজপত্র |
- |
- |
এস এ শাখা সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার রুপ নং-২০৬ ফোন-০৪১-২৮৫০০৪১
|
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) রুম নং-২০১ ০৪১-২৮৫০০৩৮ |
১২ |
রাজস্ব প্রশাসনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের জিপিএফ হতে অগ্রিম উত্তোলনের মঞ্জুরি জ্ঞাপন |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবস |
নির্ধারিত ফরমে আবেদন, একাউন্টস স্লিপ, কর্তনসহ জিপিএফ হিসাব বিবরণী এবং অফিস প্রধানের সুপারিশ |
- |
|
|
এলএ শাখা
১। নাগরিক সেবা:
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই- মেইল |
উর্দ্ধতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ, অফিসিয়াল টেলিফোন ও ই- মেইল |
|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
|
০১ |
বিবিধ আবেদন (অধিগ্রহণ) |
বিভাগীয় কমিশনারের কার্যালয়ে গৃহীত কার্যক্রম (তদন্তের প্রয়োজনীয়তা থাকলে) |
৩০ কর্মদিবস প্রযেজ্য ক্ষেত্রে অনধিক আরো ১০ কর্মদিবস |
আবেদনকারী কর্তৃক দাখিলকৃত কাগজপত্র অনুযায়ী |
নির্ধারিত কোন ফরম নেই |
বিনামূল্যে |
শাখা- ০০৩(এলএ) রুম নং- ২০৬ সিনিয়র সহকারী কমিশনার/ সহকারী কমিশনার ফোন-০২-৪৭৭৭০১০৪১ divcomlabranch@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) রুম নং-২০১ ফোন-০২-৪৭৭৭০২০৩৮ confidentialadcomrev@gmail.com |
|
জেলা প্রশাসকের কার্যালয়সহ অন্যান্য কার্যালয়ে প্রেরণ (তদন্ত বিহীন) |
শাখায় প্রাপ্তির পর ০৩ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ |
আবেদনকারী কর্তৃক দাখিলকৃত কাগজপত্র অনুযায়ী |
নির্ধারিত কোন ফরম নেই |
বিনামূল্যে |
২। প্রাতিষ্ঠানিক সেবা:
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ই- মেইল |
উর্দ্ধতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা / উপজেলার কোডসহ, অফিসিয়াল টেলিফোন ও ই- মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
০১ |
এলএ কেস (অনুমোদন ও আনুষঙ্গিক কার্যক্রম) |
১৫ কর্মদিবসের মধ্যে অথবা এতদুদ্দেশ্যে লিখিতভাবে কারণ উল্লেখ করিয়া অনূর্ধ্ব ৩০ কর্মদিবসের মধ্যে |
অগ্রায়ণপত্র, সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন, ৫(৩) ধারার প্রতিবদেন, আপত্তি, আদেশপত্র ও পূর্ণাঙ্গ প্রস্তাব। স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন, ২০১৭ ও স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন,২০১৭ বাস্তবায়ন সংক্রান্ত নির্দেশাবলী |
জেলা প্রশাসকের কার্যালয় www.khulnadiv.gov.bd |
বিনামূল্যে |
শাখা-০০৩(এলএ) রুম নং- ২০৬ সিনিয়র সহকারী কমিশনার/ সহকারী কমিশনার ফোন -০২-৪৭৭৭০১০৪১ divcomlabranch@gmail.com |
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) রুম নং-২০১ ফোন -০২-৪৭৭৭০২০৩৮ confidentialadcomrev@gmail.com
|
০২ |
জেলা প্রশাসকের কার্যালয়ের অধিগ্রহণ শাখার অডিট আপত্তির নিষ্পত্তি সংক্রান্ত |
শাখায় প্রাপ্তির পর ০৫ কর্মদিবস |
অডিট আপত্তির রিপোর্ট, বক্ষ্যমাণ জবাব ও বক্ষ্যমাণ জবাব সংশ্লিষ্ট প্রমাণকসমূহের সত্যায়িত ০৩ সেট কাগজপত্রসহ সিটিআর এর যাচাই কপি। |
সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় |
বিনামূল্যে |
||
০৩ |
ভূমি বরাদ্দ প্রদান |
কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে |
প্রত্যাশী সংস্থা কর্তৃক দাখিলকৃত পত্র। |
সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ |
বিনামূল্যে |
অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (জিআরএস)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগযোগ করবেন |
যোগযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে
|
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক)
|
জনাব মোঃ শহিদুল ইসলাম যুগ্মসচিব অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) বিভাগীয় কমিশনারের কার্যালয়, খুলনা। কর্মকর্তার রুম নং ২০১ শাখার রুম নং ২০২ ফোন : ০২৪৭৭৭০২০৩৮ মোবাইল : ০১৭১৬-৯৩৪৩৪৮ ইমেইল : shahidul12bd@gmail.com ওয়েব পোর্টাল : www.khulnadiv.gov.bd
|
৩০ কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে অতিরিক্ত ১০ কার্যদিবস) |
বিকল্প কর্মকর্তা
|
অতিরিক্ত বিভাগীয় কমিশনার(সার্বিক/উন্নয়ন) বিভাগীয় কমিশনারের কার্যালয়, খুলনা। ফোন : ০২৪৭৭৭০৩০৩৭ মোবাইল : 01731358717 ইমেইল : abdurrashid20th@gmail.com ওয়েব পোর্টাল : www.khulnadiv.gov.bd
|
|||
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ের মধ্যে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
মোঃ শাফায়াত মাহবুব চৌধুরী যুগ্মসচিব (সংযুক্ত) সুশাসন ও অভিযোগ ব্যবস্থাপনা অধিশাখা মন্ত্রিপরিষদ বিভাগ ফোন : ০২২২৩৩৫৮৭৫২ মোবাইল : ০১৭১১৪২৭৭৬৯ ইমেইল : gggrb@cabinet.gov.bd ওয়েব পোর্টাল : www.cabinet.gov.bd |
২০ কার্যদিবস |
বিকল্প কর্মকর্তা
|
মোঃ ছাইফুল ইসলাম যুগ্মসচিব (সংযুক্ত) ই-গভর্নেন্স অধিশাখা মন্ত্রিপরিষদ বিভাগ ফোন : ৯৫১৩৩৩৯ মোবাইল : ০১৭১২২০৯৭০৩ ইমেইল : js_eg@cabinet.gov.bd ওয়েব পোর্টাল : www.cabinet.gov.bd |
|||
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ের মধ্যে সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব পোর্টাল/ সাইট : www.grs.gov.bd |
৬০ কার্যদিবস |